গল্পঃ অন্ধকার রাতের গল্প।

অন্ধকার  রাতের গল্প


লোকটা কেমন জানি। এক অজানা স্বরে কান্না করছে।হুঁ হুঁ করে কাঁদে।তার সমস্ত শরিরে বয়স এর চাপ বিদ্যমান।। কপালে,গালে, হাতে, পাঁয়ে এমনকি সমস্ত শরিরে চামড়া গুলোতে ভাঁজ পড়েছে। বয়স ৮০ এর উপরে হবে।এই মানুষটি কান্না করছে।কিন্তু আমি তার চোখে পানি দেখেছি না।তার চোখে কিছু হারানোর বেদনা লেগে আছে।যা আমি স্পষ্ট উপলব্ধি করতে পেরেছি।রাত ১১ঃ৩৬।মানুষ্টির চোখে ঘুম নেই। খুব অন্ধকার চারিদিকে।কারেন্টাও চলে গেছে কিছুক্ষণ আগে।নিস্তব্ধতায় ঘেরা এ রাত।ব্যাঙ ডাকে শুধু। আর একটা পোকা আছে।মাটির নিচে থাকে।ঘঁাস পড়িং এর জাত।আসল নাম টা জানি না।ওরাও ডাক দেয় মাঝে মাঝে।মোট চারটে প্রান এখনো ঘুমায় নি।বৃদ্ধ মানুষটি বলা শুরু করলেনঃ
গল্পটা আমার এক বন্ধুর।কিন্তু গল্পটা মোটেও স্বাভাবিক নয়।এ এক অস্বাভাবিক গল্প।ওদের গল্পে আমার তেমন ভুমিকা নেই।আমি আমার পরিচয়টা না তুলে ওদের কথাটাই বলি আমার বন্ধুর ভাষায়।
*
ভার্সিটি থাকা কালে এক মেয়ের সাথে আমার পরিচয় হয়।খুব অদ্ভুত এই মেয়ে। কারো মুখ দেখে ও বলে দিত যে কিছুক্ষণ আগে ও কি করেছে বা কিছুক্ষণ পর ও কি করবে।ও যা বলবে সব ডাইরেক্ট বলবে।
ওকে আমি প্রথম কয়েক দিন কেম্পাসে দেখি নি।এমনকি নবিনবরন এর দিনেও ওকে দেখি নি।হয়ত এগুলো ওর পছন্দ নয়।না হয় অন্য কিছু।যাক সেটা বেপার না।ওর নামটা হল রুপা। রুপার মতই।ওর চেহারা কোন ছেলেকে ওর দিকে আকৃষ্ট করার জন্যে যথেষ্ট ছিল।ওর আরেকটা জিনিস আমাকে মুগ্ধ করেছে।আমার খুব পছন্দের। খুব কম সাজা। অল্পতে ওকে সুন্দর লাগে।এই বেশি সাজার জন্যে আমি আমার প্রথম ভালোলাগা কে বিসর্জন দিয়েছি।ক্লাস নাইন আর টেন এই দুই বছরের মধ্যে আমার ওকে খুব ভালোলাগতে শুরু করে।ওরও হয়ত।তাকিয়ে থাকত আমার দিকে।কিন্ত যে দিন বিদায় অনুষ্ঠান হবে সে দিন ও মুখে এত পাউডার লাগিয়েছে বলার বাহিরে।পার্লার এ গিয়ে সেজে এসেছে।সেদিন এর পর থেকে ওর সামনে আর যাই নি।কি আজিব তাই না!!!
,
আমি যেদিন ওর সামনে গেলাম সেদিন ও আমার মুখ দেখেই বলে দিল আমি কি চাই।সবার মুখে শুনেছি।এখন নিজেই তার প্রমান পেলাম।খুব অবাক হলাম সেদিন।ওর আরেকটা গুনও আছে।সবাইকে অবাক করে দেওয়া।আমার অবাক হওয়া দেখে ও মৃদু হাসল। ও বলল
খুব অবাক হচ্ছিস তাই না,,,?
হুম।অবাক করা বিষয়ে অবাক না হয়ে উপায় আছে,,,?
হুম।আমি রুপা।
আমি তাসফি। আমরা একি সাথে পড়ি!!
হুম!!
আচ্ছা তুই কি ভাবে বুঝে যাস বলত?
:মানুষের মুখে ভোংগিতা দেখে,তার চোখ দেখে আর তার ঠোট দেখে।।।।।
কিন্তু কি ভাবে।
তা আমি নিজেও জানি না।তবে,,,,,?
তবে,,,,?কি?
নাহ কিছু না।আচ্ছা আমি যাই।বাড়িতে কাজ আছে।
এই সে হন হন করে আমার সামনে থেকে চলে যায়।আমার মধ্যেও তবে,, এর ওপাশের কথা টা শুনতে ইচ্ছা করছে।চাপা উত্তেজনা কাজ করছে।
সেদিন এর পর থেকে ওর সাথে আমার বন্ধুত্ব খুব গাড় হতে থাকে।ও খুব হাঁসি খুশি আর আল্লাদে থাকত। মজা করত।কিছু মানুষ আছে যারা মজা,আনন্দ ফুর্তি করে নিজেকে সবার মাঝে ব্যাস্ত রাখার জন্যে।আর কেউ সাময়িক অনন্দের জন্যে।আমার মনে হচ্ছে রুপা কিছু লুকোচ্ছে আমার কাছ থেকে।ওর হাসির ওপাড়ে অন্য একটা জগৎ আছে।যা জানার জন্যে আমার এ প্রান আজ আস্থির।কি করব???? কি ভাবে জানব? ওকে যদি বলি তাহলে কি আবার রাগ করবে।কিছু মনে করবে না তো।নাহ!!! আমাকে ভাবতে হবে।খুব ভাবতে হবে।
বেশ কিছুদিন পর ওকে বলি
আচ্ছা তুই এমন কেন,,,?
কেমন,,,,,,?
কেমন জানি,তবে সবার থেকে ভিন্ন।
তোর এমন কেন মনে হল,,,?আর কেউ তো তা বলে না,,,।
জানি না।তবে আমার খুব মনে হয় তোর অন্য কোন জগৎ আছে।এই জগৎ হতে ভিন্ন।
ও কিছু বলছে না।নিশ্চুপ ভাবে এক দৃষ্টিতে আমার দিকে তাকিয়ে আছে।ও খুব স্তব্ধ হয়ে আছে।এই রুপা কে আমি চিনি না।ওর এই রূপ আমার আজানা।কিছুক্ষন পর ও বলল
রাতে ফোন দিব। আমার বাসায় চলে আসিস।এই বলে প্রথম দিনের মত হন হন করে চলে গেল।তবে আজ তার যাওয়ার মধ্যে অস্থির ভাব ফুটে উঠেছে।
""
আমি যখন ওদের ছাদে উঠি তখন পুরো ভড়কে যাই।পুরা অন্ধকার। আলোর লেশ মাত্র নেই।তারাগুলো কে মেঘ আড়াল করে পেলেছে। কালো ঘন মেঘ।আমি আরো অবাক হই যখন ওকে দেখি সাদা শাড়ি পড়ে আছে।কেমন যাই বুকের ভিতর ভয় চলে আসল।কিন্তু আশ্চর্য বেপার হল অকে এই বেশে দারুন লাগছে। অন্ধকারের মাঝেও আমি তা অনুভব করতে পারলাম। আন্ধকারে এই প্রথম কাউকে বললাম
"তোকে খুব সন্দর লাগছে।"আমার এই বেপারটা খুব অদ্ভুত। ওর মত আমারো এই অদ্ভুত গুন এটা। রুপা বলল
জানিস আনেক দিন পর কেউ আমাকে বলল খুব সন্দর লাগছে।তোর মাঝেও আমি কিছু অস্বাভাবিক বেপার লক্ষ্য করেছি।যা আমি আবির এর মধ্যে পেতাম। মূলত এই কারনেই তোর সাথে আমার বন্ধুত্ব।
আবির কে রে?? আমি প্রশ্নটা করলাম
উত্তরে ও বলল
আমার ওপাশের জগৎ।
আজ থেকে প্রায়  এগারো মাস আগে।আমাদের বাড়িতে নতুন ভাড়াটিয়া আসে।ওদের বড় ছেলে আবির।যে ছিল আমার ওপাশের জগৎ।
আমার সাদা শাড়ি খুব পছন্দের। ভালোলাগে পরতে।অন্ধকার খুব প্রিয়।তাই রাতে প্রায় যে সময় চাঁদ কিংবা তারা থাকে না, সেরাতে আমি ছাদে আমি যেতাম সাদা শাড়ি পরে।সেদিনও খুব অন্ধকার ছিল।আমি একা ছাদে বসে আছি।কিন্তু আমার মন বলছে এখন অন্য কিছু একটা ঘটবে। আমার এই অস্বাভাবিক জিবনে অস্বাভাবিক কিছু ঘটতে চলেছে।হঠাৎ
আপনাকে খুব সুন্দর লাগছে। বিশ্বাস করেন আমি কখনোই এমন নারি দেখি নাই।আমি কোন দিন এত অন্ধকারে এত সুন্দর রমনীকে বলি নি যে
"আপনাকে খুব সুন্দর লাগছে "
আমি অবাক না হয়ে বললাম
ধন্যবাদ।
তা আপনি এত রাতে সাদা শাড়ি পরে কি করেছেন ছাদে,,,,?এটা বলতে বলতে ও তুই যেখানে বসছিস না ঠিক ওই খানে সেইম তোর মত বসে ছিল ও।
তাসফি কিছুটা হতবম্ব হয়ে ও যেখানে বিসেছিল তা ভালো করে দেখতে লাগল।
রুপা বলল
আমি সেদিনই বুঝে গেছি যে ওই আমার অস্বাভাবিক জগৎ। আমার ওপাশের জগৎ। তারপর থেকেই আমি আর ও এক হয়ে গেছি।খুব ভালোবেসে ছিলাম ওকে।এমনকি আমাদের বাবা মা আমাদের এই অস্বাভাবিক আচরন সম্পর্কে জাতেন।তাই দুই পরিবারের সম্মতিতেই আমাদের বিয়ে ঠিক হল।কিন্তু,,,,
ম্যেঁও ম্যেঁও হঠাৎ একটা বিড়াল ডাক দিয়ে উঠল।আমি খানিকটা ভয় পেয়ে গেলাম।ঘোরের মধ্যে ছিলাম তো তাই।কিন্তু এই বৃদ্ধ ভয় পেল না।যেভাবে চেয়ারটাতে বসেছিলেন সেভাবেই বসে রইল।আমার প্রথম দিন থেকেই মনে হল এই বৃদ্ধ বড় অদ্ভুত। বড় অস্বাভাবিক। তিনি আবার বলা শুরু করলেনঃ
কিন্তু আমি যা ভাবি নি তাই ঘটল। সেদিনও এই একই ছাদে আজকের একই সময়ে আমরা দুজন বসে ছিলাম।আমি ওকে জিজ্ঞাস করলাম
তুমি আমাদের বিয়েটা ভেংগে দিলে কেন,  ?
জবাবে ও বলল
তোমাকে এই কথাটা আগেই জানানো উচিৎ ছিলা।
আমি বললাম
কি,,,?
ও বলল
আমাদের মত যারা অদ্ভুত, অস্বাভাবিক তারা যে এই জগৎ এ স্থাই নওই।আমরা যেকোনো মুহূর্তে এই পাশ ত্যাগ করে ওপাশে যেতে বেশিক্ষণ লাগবে না।
প্রথমে আমার মেনে নিতে কষ্ট হলেও পরে মেনে নেই।। ওকে সেদিন বললাম
আর যাই হোক আমাকে কিন্তু ভালোবাসতে হবে।
ও মৃদু হাসল। কিন্তু ওর হাসিতে প্রান ছিল না।রস ছিলো না।আমি ঠিক বুঝে নিলাম কি ঘটছে ওর মনে।আমি সে বিষয় নিয়ে প্রথম প্রথম খুব কান্না করতাম। কেন আল্লাহ আমাকে অস্বাভাবিক বানালেন।নিজেকে খুব অসহায় মনে হয়।আশেপাশের মানুষ গুলো কি সুন্দর হাসে,খেলে,প্রিয়তম কে নিয়ে ঘুরে বেড়ায়।  প্রথম প্রথম কষ্ট হহত। তারপর গা সয়ে যায়।কিন্তু আবির কে দেখার পর আমি আবার কাঁদি।কেন আল্লাহ আমাকেই অস্বাভাবিক বানালো।সেই বিষয় টা আবির কেও খুড়ে খুঁড়ে খাচ্ছিল।।।।।
আমাদের দিন গুলো খুব ভালো ভাবেই পার হচ্ছিল। বাঁচব আর কয় দিন।তাই হাসি আনন্দ ফুর্তি নিয়ে বেঁচে থাকার চেষ্টা করতাম। 
কিন্তু ভাগ্যের নির্মম পরিহাস আমি ওকে হারিয়ে পেলি।এই বলে থামে রুপা।
ওর চোখটা চল চল করে উঠে। নিঃশব্দে কান্না করে।তাসফি তা দেখতে পায়।নিজের চোখেও হাত দিয়ে দেখে হাতের অংগুল গুলোতে পানি লেগে আছে। 
বৃদ্ধ মানুষটা কেশে উঠলেন। কথা বলছেন না।উনাকে খুব অস্থির লাগছে।উনার চোখে ভয় এর আভা দেখা দিচ্ছে।কিছুক্ষন পর আমি বললাম তারপর,
তিনি বলা শুরু করলেনঃ
জানিস, আবির বলেছে ও যখন ওপাশে চলে যাবে তখন অন্য কেউ আসবে আমার কাছে। ও তোর কথাই বলেছে। ও বলেছে তুই আসলে তোকে আমি যেন আগেই বলে দেই যে আমাদের জন্যে ভালোবাসা আসে নাই।ভালোবাসার ফুল আমাদের জন্যে ফুটে নি।আর ফুটলেও সেটা অতি তাড়াতাড়ি মারা যায়।আমি তোকে কথাটা বলতে দেরি করে পেলেছি।।তুই আমার মাঝে এমন ভাবে জড়িয়ে গিয়েছিস যে আমার আর তোকে সে কথা বলা হয়ে উঠে নি।তুই প্লিজ আমাকে ক্ষমা করে দিস!! প্লিজ ক্ষমা করে দিস।এই বলে আবার কান্না শুরু করে দিয়েছে।তাসফি ভাবছে ও হঠাৎ এই কথা বলছে কেন,,,,?তারমানে ও বুঝতে পেরেছে যে আমি ওকে ভালোবেসে পেলিছি।তাসফি কিছু না ভেবে রুপার হাতটা হালকা ভাবে চেপে ধরেছে।রুপা চোখেত পাপড়ি দু'টো আরো শক্ত করে চেপে ধরে কান্না শুরু করে দিল।ওর চোখে এক ফোটা পানি তাসফির হাতে পড়ল। তাসফি ওকে নিজের বুকে জড়িয়ে নিল।ও অস্ফুট স্বরে বলছে
আমার জন্যে এত ভালোবাসা এই পৃথিবীতে আছে, ভাবতেই নিজেকে খুব বড় মনে হয়। কিন্তু এর কিছুই আমার কপালে জুটল না।
ও আবার হু হু করে কেঁদে দিল।রুপার মাথা তাসফির বুকে।তাসফির মাথা রুপার মাথার উপর। নিজের থুতনি  দিয়ে ওর মাথা চেপে ধরেছে।ওর চুলের গন্ধ পাচ্ছে তাসফি। যা ওকে মাতাল করে তুলছে।তাসফি বুঝতে পেরেছে আর বেশি দিন এই গন্ধ পাওয়া যাবে না।হারিয়ে যাবে।মিলিয়ে যাবে কোথাও।
তাই হল, তার কিছুদিন পর  বিদায় নিল রুপা।অস্বাভাবিকদের মৃত্যু একটা নিয়ম মাফিক হয়। এর নিয়ম টা হল যে অন্য কাউকে প্রথমে মৃত্যুর খবর দিবে সেই আগে মারা যাবে। খবর দেওয়ার ঠিক পনেরো দিন পর রাত দুইটা বেজে উনষাট মিনিটে মারা যাবে।এমনটাই হল।তাসফি যখন আমাকে বলল,  ঠিক একই সময় ও মারা গেল। কিন্তু ওদের মৃত্যুর কারন খুঁজে পাওয়া যায় নি।ওই দিন ওকে জড়িয়ে ধরে অনেক কান্না করেছি।নিজের প্রান প্রিয় বন্ধুর এভাবে চলে যাওয়া মেনে নিতে পারিনি।তার পর থেকেই আমি অস্বাভাবিক হয়ে গেছি।তবে আমি আগে স্বাভাবিক ছিলাম।তাসফির কাছ থেকে ওর জিবনী শুনার পর আমি আর ঠিক থাকতে পারি নি।নিজেকে এখন অস্বাভাবিক মনে হয়।ওদের মত আমার এখনো মৃত্যু হয় নি।কারন বলার মতন কাউকেই পাই নি।তুমি আজ জানতে চাইলে তাই বললাম।
আমি ডোক গিললাম।।এক মিনিট চোখ বন্ধ করে ভেবে নিলাম আমি মরা গেলে আমার বাবা মায়ের কি হবে।আমার ছোট বোনটা ওর আদরের ভাইটাকে হারাবে।আর একজনও আছে।রুহি!! যে আমাকে মন প্রান দিয়ে ভালোবাসে।ও তো মারাই যাবে। যে মেয়ে আমার সাথে একদিন কথা না বলে  থাকতে পারে না সে মেয়ে কিভাবে আমাকে ছাড়া বাঁচাবে।
কিছুক্ষন পর বৃদ্ধ মানুষ টি বলল
চিন্তা করিও না বাবা।তোমার কোন ক্ষতি হবে না।দেরে হলেও জানতে পেরেছি যে আমার মাঝেও আদ্ভুত কিছু আছে। তাইতো আজ পর্যন্ত বিয়েটা করি নি।নিজের ভালোবাসা কে আরো আগেই শেষ করে দিয়েছি।তাই আমার মরতে এখন আর ভয় নেই।তোমাকে কথাটা বকে নিজেকে হালকা মনে হল।আর শুন এই চিঠিটা  নিশিতা কে দিও।তোমার দাদি।আমাকে ক্ষমা করতে বলে দিও।ও যেন ওর স্বামিকে নিয়ে খুশি থাকে এই কামনাই করি।বাকিটা এই চিঠিটাতে আছে।একটা অনুরুধ ওকে আমার এই জায়গার ঠিকানা দিও না প্লিজ।আমি মারা যাওয়ার পর ও নিজেই আমাকে দেখতে আসবে।
আমি পুরো স্তব্ধ হয়ে কথা গুলো শুনলাম। তিনি এখনো আমার আমার দাদি আর উনার সাবেক প্রমিকার সুখ কামনা করছে,যে কিনা আজও এই লোক কে ঘৃণা করে।আমি নিশ্চিত দাদি এই চিঠি পড়ার পর খুব অনুতপ্ত হবে। নিজের ভুল বুঝতে পারবে।আমি বৃদ্ধ লোকটা কে কিছুক্ষন জড়িয়ে ধরলাম।উনার সেই ছোট কুড়ে ঘর থেকে বের হয়ে ফোন হাতে নিয়ে দেখি ৪৪ টা মিস কল আসছে সাথে অগনিত মেসেজ। না জানি আজ কপালে কি আছে।তবে এই জায়গার ঘটনাটা এখানেই চাপা দিয়ে যাবে।এই অলোকিক গল্প আমি আর মনে করতে চাই না।(কাল্পনিক)
.
ভুলত্রুটি মার্যনীয়
তাসফি আহমেদ


Bangla-choto-golpo-বাংলা-ছোট-গল্প

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url